মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ এপ্রিল ২০২১

আইসিটি কার্যক্রম

নেসকো আইসিটি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার মান বৃদ্ধি একটি অত্যাবশ্যকীয় বিষয়। এ লক্ষ্যে নেসকো সর্বাধুনিক তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে আইসিটি নামক একটি স্বতন্ত্র দপ্তর চালু করেছে। এক ঝাঁক অভিজ্ঞ ও মেধাবী প্রকৌশলীর সুদক্ষ পরিচালনায় নেসকো-তে আইসিটি’র কার্যক্রম দুর্বার গতিতে এগিয়ে চলছে। নেসকো-তে চলমান আইসিটি বিষয়ক কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ নিম্নে উল্লেখ করা হলোঃ

 

১. পোস্টপেইড বিলিং সফটওয়ারঃ

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিঃ (নেসকো) এর আইসিটি দপ্তরের নিজস্ব জনবল দ্বারা পোস্টপেইড বিলিং সফটওয়ার প্রস্তুত করা হয়েছে এবং পূর্বের সফটওয়্যার হতে শতভাগ মাইগ্রেশন সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে নেসকো’র সকল পোস্টপেইড গ্রাহকের বিল উক্ত সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। ফলশ্রুতিতে, সকল পোস্টপেইড গ্রাহককে কেন্দ্রীয় বিলিং-এর আওতায় আনা হয়েছে এবং সকল প্রকার রিপোর্টিং খুব সহজে প্রস্তুত করা সম্ভব হচ্ছে।

 

২. ওয়েবসাইটে বিদ্যুৎ বিলঃ

সম্মানিত গ্রাহকবৃন্দকে নির্ধারিত কাগজে বিদ্যুৎ বিলের মুদ্রিত কপি সরবরাহের পাশাপাশি নেসকো ওয়েবসাইটে মাসভিত্তিক বিদ্যুৎ বিল সহজলভ্য করা হয়েছে। কোনো গ্রাহক নির্ধারিত কাগজে মুদ্রিত বিদ্যুৎ বিলের কপি হারিয়ে ফেললে অফিসে স্বশরীরে উপস্থিত না হয়েও যেকোনো সময় ওয়েবসাইট হতে বিদ্যুৎ বিলের কপি প্রিন্ট করে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারেন। এতে করে গ্রাহকের কষ্ট লাঘব হচ্ছে এবং গ্রাহক সেবার মান বৃদ্ধি পাচ্ছে।  

 

৩. স্মার্ট প্রি-পেমেন্ট মিটারঃ

গ্রাহক পরিসরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং বিদ্যুৎ বিলের মুদ্রিত কপি গ্রাহক আঙ্গিনায় পৌঁছানো ও ব্যাংক বা বিভিন্ন মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের ঝামেলা এড়াতে সরকারের নির্দেশনা অনুযায়ী সকল বিদ্যুৎ গ্রাহককে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং এর আওতাভুক্ত করার কার্যক্রম গৃহীত হয়েছে। প্রথম ফেজে ৫ লক্ষ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে প্রথম লটে ১ লক্ষ ৩৯ হাজার মিটার স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে এবং রাজশাহী, নাটোর ও সিরাজগঞ্জে উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহক আঙ্গিনায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন সম্পন্ন হয়েছে।

 

স্মার্ট মিটারে রিচার্জের জন্য প্রতিটি বিক্রয় ও বিতরণ বিভাগে ভেন্ডিং স্টেশন স্থাপন করা হয়েছে। এছাড়া, দেশের যেকোনো প্রান্ত থেকে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস তথা বিকাশ/রকেট/নগদ ইত্যাদির মাধ্যমে স্মার্ট মিটারে রিচার্জ করার সুবিধা রয়েছে। সম্মানিত গ্রাহকগণ তাঁদের প্রয়োজনমাফিক বিদ্যুতের ইউনিট মিটারে রিচার্জ করছেন এবং ব্যবহারের মাত্রা স্বচক্ষে দেখতে পারছেন। এতে করে ভূতুরে বিল বা অনুরূপ গ্রাহক হয়রানি শূন্যের কোঠায় নেমে আসছে এবং গ্রাহক সন্তুষ্টি বৃদ্ধি পাচ্ছে।

 

৪. বিদ্যুৎ বিল পরিশোধঃ

গ্রাহক সেবার মান বৃদ্ধি করার লক্ষ্যে বিদ্যুৎ বিল পরিশোধ পদ্ধতি আরও সহজ করা প্রয়োজন, সে লক্ষ্যে মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং এবং নেসকো মোবাইল অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ পদ্ধতি প্রবর্তন করা হয়েছে।

  1. মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে: বিদ্যুৎ বিল পরিশোধ সহজিকরনের লক্ষ্যে রবি, গ্রামীনফোন, বিকাশ, রকেট, নগদ, শিওরক্যাশ, প্রভৃতি মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের সহিত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী উক্ত মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে গ্রাহকগণ সহজেই ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারছেন।
  2. অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে: বিভিন্ন বিবিবি/ইএসইউ এর জন্য নির্ধারিত ব্যাংক ছাড়াও মিডল্যান্ড ব্যাংক, মধুমতি ব্যাংক, ঢাকা ব্যাংক, প্রভৃতি ব্যাংকের অনলাইন ব্যাংকিং সুবিধা গ্রহণ করে দেশের যেকোনো প্রান্ত থেকে গ্রাহকগণ বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারছেন।
  3. মোবাইল এ্যাপস এর মাধ্যমঃ নেসকো মোবাইল এ্যাপস এর মাধ্যমে গ্রাহকগণ খুব সহজেই মাসিক বিদ্যুৎ বিল দেখতে পাচ্ছেন ও ভিসা/মাস্টার/এমেক্স কার্ড প্রভৃতি ব্যবহার করে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারছেন।

 

৫. অনলাইন নতুন সংযোগঃ

নেসকো’র সকল বিক্রয় ও বিতরণ বিভাগ এবং বিদ্যুৎ সরবরাহ ইউনিটে নতুন সংযোগ গ্রহণার্থে গ্রাহকগণ অনলাইনে আবেদন করতে পারছেন। উক্ত আবেদনসমূহ নেসকো নিউ কানেকশন সফটওয়্যারের মাধ্যমে প্রক্রিয়াকরণ করা হয়। গ্রাহক আঙ্গিনায় সার্ভে, লোড বরাদ্দ, নিরাপত্তা জামানত, আইটেমস পেমেন্ট, ইত্যাদি তথ্য সফটওয়্যারে এন্ট্রি ও সফটওয়্যার হতে রিপোর্ট আকারে প্রাপ্তির ব্যবস্থা রয়েছে। এতে করে গ্রাহকগণ আবেদন ফি জমা প্রদানের পর স্বল্পতম সময়ের মধ্যে নিরাপত্তা জামানত ও আইটেমস পেমেন্টের অর্থ সংশ্লিষ্ট ব্যাংকে প্রদানের মাধ্যমে নতুন মিটার সংযোগ পেয়ে যাচ্ছে। এতে করে মধ্যসত্বভোগীদের দৌরাত্ব হ্রাস পেয়েছে এবং গ্রাহক সন্তোষ বৃদ্ধি পেয়েছে।

 

৬. ওয়ান স্টপ সার্ভিস (OSS):

বর্তমানে নেসকো’র সকল বিক্রয় ও বিতরণ বিভাগ এবং বিদ্যুৎ সরবরাহ ইউনিটে ওয়ান স্টপ সার্ভিস (OSS) সেন্টার স্থাপন করা হয়েছে এবং প্রতি দপ্তরে এক জন করে ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিযুক্ত করা হয়েছে। অনলাইন নতুন সংযোগসহ বিভিন্ন সুবিধা পেতে বর্তমানে গ্রাহকগণ সরাসরি OSS সেন্টারে যোগাযোগ করেন এবং সেখান থেকেই ঝামেলামুক্তভাবে সেবা গ্রহণ করতে পারেন। গ্রাহকগণকে টেবিল হতে টেবিলে দৌড়াদৌড়ির হয়রানি এবং মধ্যসত্বভোগীদের হাতে অনর্থক বিড়ম্বনা পোহানোর পরিমাণ জ্যামিতিক হারে হ্রাস পেয়েছে।

 

৭. কল সেন্টারঃ

নেসকো’র সম্মানিত গ্রাহকগণের অভিযোগ গ্রহণ, অভিযোগ নিষ্পত্তি শেষে প্রয়োজনীয় ফিডব্যাক, ইত্যাদি সহ যেকোনো প্রকার সহায়তার জন্য আইসিটি দপ্তরের তত্ত্বাবধানে সার্বক্ষণিক কল সেন্টার ডেস্ক স্থাপন করা হয়েছে। কল সেন্টার নাম্বার ১৬৬০৩। উক্ত নাম্বারে যেকোনো সময় কল করে গ্রাহকগণ অভিযোগ জানাতে পারছেন এবং অভিযোগ নিষ্পত্তির ফিডব্যাক এসএমএস পাচ্ছেন।

 

৮। এসএমএসঃ

প্রতি মাসে বিদ্যুৎ বিল তৈরি হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে সকল গ্রাহকের মোবাইল ফোনে বিদ্যুৎ বিলের পরিমাণ ও পরিশোধের শেষ তারিখ সহ আনুসাঙ্গিক অন্যান্য তথ্য এসএমএস করা হচ্ছে। প্রি-পেইড মিটারের ক্ষেত্রে, রিচার্জ করার সাথে সাথে রিচার্জকৃত টাকার পরিমানের প্রাপ্তি স্বীকার এসএমএস গ্রাহকের মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে প্রেরণ করা হচ্ছে। এছাড়া, যেকোনো সাধারণ নির্দেশনা, নোটিশ, ইত্যাদি সকল গ্রাহকের মোবাইলে এসএমএস করা হচ্ছে।

 

৯। কেন্দ্রীয় কমপ্লেইন ও ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেমঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়াধীন বিদ্যুৎ বিভাগের উদ্যোগে বিদ্যুৎ বিতরণকারী সকল সংস্থা/কোম্পানির জন্য কেন্দ্রীয়ভাবে প্রণীত ওয়েব বেইজড ‘কেন্দ্রীয় কমপ্লেইন ও ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার পোর্টাল (http://complain.mpemr.gov.bd) –এর কার্যক্রম কেন্দ্রীয়ভাবে চলমান রয়েছে। উক্ত পোর্টালে নেসকো’র সম্মানিত গ্রাহকগণ যেকোনো প্রকার অভিযোগ বিস্তারিতভাবে সংশ্লিষ্ট বিবিবি/ইএসইউ বরাবর অভিযোগ বা ফিডব্যাক প্রদান করছে। উক্ত পোর্টালের এডমিন প্যানেল ব্যবহার করে সংশ্লিষ্ট বিবিবি/ইএসইউ এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজনীয় মন্তব্য করতঃ অভিযোগ নিষ্পত্তি করছেন।

 

১০। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেবা প্রদানঃ

নেসকো’র কেন্দ্রীয় ফেসবুক পেজ সহ সকল বিক্রয় ও বিতরণ বিভাগ এবং বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নিজস্ব ফেসবুক পেজ হতে সকল প্রকার নোটিশ এবং যথাসাধ্য গ্রাহকসেবা প্রদান করা হচ্ছে।

 

১১। নিজস্ব নিয়োগ ব্যবস্থাপনা সফটওয়ারঃ

নতুন কর্মকর্তা-কর্মচারী নিয়োগসহ কোম্পানিতে সর্বপ্রকার নিয়োগ নিজস্ব জনবল দ্বারা নির্মিত সফটওয়ার দ্বারা পরিচালনার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিয়োগ সার্কুলার, আবেদন গ্রহণ, আবেদন প্রক্রিয়াকরণ, পরীক্ষার ফলাফল প্রকাশ ও চূড়ান্ত নিয়োগসহ সকল কার্যকম স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করার জন্য সফটওয়্যারের আওতায় নিয়ে আসার কার্যক্রম গৃহীত হয়েছে।

 

১২। ERP ও অটোমেশনঃ

বিদ্যুৎ বিভাগের উদ্যোগে সমন্বিত Enterprise Resource Planning (ERP) এর ৪ টি মডিউল বাস্তবায়নের কাজ চলমান রয়েছে। এছাড়া, নেসকো’র নিজস্ব জনবল দ্বারা অফিস অটোমেশনের নিমিত্ত সফটওয়ার নির্মানের কাজ চলমান রয়েছে। প্রাথমিকভাবে HR মডিউলের নিয়োগ, পদোন্নতি, অবসর, কর্মচারী জীবন বৃত্তান্ত, ইত্যাদি কার্যক্রম সম্পন্ন হয়েছে।

 

১৩। ই-নথিঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী সকল দাপ্তরিক কার্যক্রম পেপারলেস করনের অংশ হিসেবে নেসকো প্রধান কার্যালয় সহ সকল বিক্রয় ও বিতরণ বিভাগ, বিদ্যুৎ সরবরাহ ইউনিট, আঞ্চলিক হিসাব দপ্তর ও অন্যান্য সকল অফিসে ই-নথির মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন হচ্ছে।

 

১৪। ভিডিও কনফারেন্সিং ব্যবস্থার আধুনিকায়নঃ

নেসকো প্রধান কার্যালয়ের সহিত বগুড়া, পাবনা, রংপুর, দিনাজপুর, ইত্যাদি সকল প্রধান প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তরের অনলাইন মিটিং-এর সুবিধার্থে ভিডিও কনফারেন্সিং ডিভাইস স্থাপন করা হয়েছে। এছাড়া, করোনাকালীন অধিকাংশ মিটিং, প্রশিক্ষণ, কর্মশালা, ইত্যাদি জুম অ্যাপ ব্যবহার করে সম্পন্ন করা হচ্ছে। 

 

১৫। স্টোর ম্যানেজমেন্ট সফটওয়ারঃ

সফটওয়ার ভিত্তিক স্টোর ব্যবস্থাপনা চালু করা হয়েছে। এর ফলে নেসকো’র মালামাল ক্রয়, দক্ষতার সহিত অভ্যন্তরীণ সম্পদের ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। এছাড়া, দক্ষ ব্যবস্থাপনা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

 

১৬। ই-জিপিঃ

টেন্ডারিং ব্যবস্থায় স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে আইএমইডি’র সিপিটিইউ এর মাধ্যমে ই-টেন্ডারিং ব্যবস্থা তথা ই-জিপি প্রবর্তন করা হয়েছে। নেসকো’র শতভাগ টেন্ডারিং কার্যক্রম বর্তমানে ই-জিপির মাধ্যে সম্পন্ন হচ্ছে।

 

১৭। ডাটা সেন্টারঃ

বিলিং ডাটাবেজ, স্মার্ট মিটার ডাটাবেজ, নতুন সংযোগ ডাটাবেজ, শ্যাডো সার্ভার, প্রভৃতি এপ্লিকেশন সার্ভার ধারণ, নেটওয়ার্ক কানেকটিভিটি, ইত্যাদি যথাযথভাবে সম্পন্নের জন্য আইসিটি দপ্তরের তত্ত্বাবধানে নেসকো বিন্দুর মোড়স্থ ভবনের তৃতীয় তলায় একটি আধুনিক ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে। উক্ত ডাটা সেন্টারে নেসকো’র প্রায় ১৬ লক্ষ পোস্ট-পেইড ও প্রি-পেইড গ্রাহকের বিলিং ডাটা সহ সকল প্রয়োজনীয় ডাটা সংরক্ষণ ও অপারেশনের কাজ চলমান রয়েছে।

 

১৮। মোবাইল অ্যাপঃ

মাসিক বিদ্যুৎ কনজাম্পশন, বিদ্যুৎ বিলের পরিমাণ দেখা ও মাসিক বিদ্যুৎ বিল পরিশোধের নিমিত্ত নেসকো আইসিটি’র নিজস্ব তত্ত্বাবধানে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। অ্যাপটি গুগল প্লে স্টোরে উপলব্ধ (https://play.google.com/store/apps/details?id=com.sslwireless.nesco)। এই অ্যাপ ব্যবহার করে যেকোনো ভিসা/মাস্টার/এমেক্স কার্ড দিয়ে বিদ্যুৎ বিল পরিশোধ করা যাবে। বিল পরিশোধের পাশাপাশি সকল প্রকার নোটিশ/বিজ্ঞপ্তি অ্যাপের মাধ্যমে দেখা যায়।

 

১৯। কাস্টমার কেয়ার সেন্টার

হেতেম খাঁ, রাজশাহী-স্থ প্রধান কার্যালয়ে কেন্দ্রীয় কাস্টমার কেয়ারের মাধ্যমে সম্মানিত গ্রাহকগণকে সেবা প্রদান করা হচ্ছে। নতুন সংযোগ, অতিরিক্ত বিল, মিটারে সমস্যা, প্রভৃতি সকল বিষয়ে অভিযোগ গ্রহণ সহ প্রয়োজনীয় সকল প্রকার সেবা প্রদান করা হচ্ছে। প্রয়োজনমাফিক কাস্টমার কেয়ার সেন্টার হতে আইসিটি দপ্তরের যোগাযোগ করা হচ্ছে এবং আইসিটি দপ্তর হতে সার্বক্ষণিক সহায়তা প্রদান করা হচ্ছে।

 

২০। ওয়েবসাইট ও ওয়েবমেইল

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় তথ্য বাতায়নে নেসকো ওয়েবসাইট স্থাপন সহ ওয়েবসাইটের সকল প্রকার পরিচালন ও সংরক্ষণ কার্যক্রম আইসিটি দপ্তরের নিজস্ব জনবল দ্বারা সম্পাদন করা হচ্ছে। নেসকো’র সকল কর্মকর্তার জন্য ব্যক্তিগত ই-মেইল এড্রেস তৈরি করা হচ্ছে ও নিজস্ব ওয়েবমেইলে উক্ত ই-মেইল হোস্টিং করা আছে। উক্ত ওয়েবমেইলের সকল পরিচালন ও সংরক্ষণ কার্যক্রম আইসিটি দপ্তর হতে পরিচালনা করা হচ্ছে।

 

২১। রিপোর্টিং

বকেয়ার রিপোর্ট সহ পুনঃপুন প্রয়োজন হয় এরকম বিভিন্ন রিপোর্ট ওয়েব পোর্টালে (arrears.nesco.gov.bd) উপবব্ধ করা হয়েছে। এছাড়া, নেসকো উর্ধ্বতন কর্তৃপক্ষ, রাজস্ব আদায় দপ্তর, বিবিবি/ইএসইউ সহ মন্ত্রণালয়/বিদ্যুৎ বিভাগ কর্তৃক চাহিদাকৃত সকল রিপোর্ট যথাসময়ে আইসিটি দপ্তর হতে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুতকরণ ও প্রদান করা হয়।


Share with :

Facebook Facebook